HomeBangla News৫টি ভয়ংকর মশাবাহিত রোগ

সুখবর আর নয় টাকা দিয়ে বিনামূল্যে ফেসবুক

৫টি ভয়ংকর মশাবাহিত রোগ

bl-2

রক্ত গ্রহণের উপর নির্ভরশীল ছোটখাটো এই প্রাণীটির নাম মশা। মশা চিনেন না এমন মানুষ পৃথিবীতে নেই। কিন্তু ছোটখাটো এই প্রাণীটি যে কত ভয়ংকর রোগের কারণ হতে পারে তা হয়তো অনেকেই জানেন না। এই রোগগুলোকে মশাবাহিত রোগ বলা হয়ে থাকে।

চলুন কী কী মশাবাহিত রোগ হতে পারে তার সম্বন্ধে বিস্তারিত জেনে নেই-

মশাবাহিত রোগ

জিকা

সম্প্রতি কালে এই রোগের নাম প্রায় সবারই মুখে মুখে। এই রোগটি অন্য সবার জন্য আতঙ্কের কারণ না হলেও এটি গর্ভবতী মা ও শিশুদের মারাত্মক ক্ষতিসাধন করে ফেলে। ভাইরাস বাহিত এই রোগটি এডিস মশার মাধ্যমে ছড়িয়ে পরে। তবে আমাদের দেশে এখনো জিকা ভাইরাসের কোনো রোগী পাওয়া যায়নি।

ডেঙ্গু

আমাদের দেশে ডেঙ্গু খুবই পরিচিত একটি রোগ। এটিও  স্ত্রী এডিস মশার মাধ্যমে ছড়িয়ে পরে। জিকার মতো এটিও একটি ভাইরাস জনিত রোগ যা মশার মাধ্যমে ছড়ায়। এর ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

ম্যালেরিয়া

বর্তমানে এই রোগটি ভয়াবহ রুপ ধারন করলেও এক সময় এই রোগ মহামারি আকারে দেখা দিত এবং হাজার হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করতো। আমাদের দেশের পাহাড়ি অঞ্চলে এটি হয়ে থাকে। স্ত্রী এনোফিলিস মশা এই রোগ ছড়ায়।

ফাইলেরিয়া বা গোদ রোগ

এই রোগটি কিউলেক্স  মশার কামড়ে হয়ে থাকে। এটি হলে শরীরের চামড়ার নিচের অংশের টিস্যুগুলো শক্ত হয়ে ফুলে যেতে থাকে। শরীরের বিভিন্ন অঙ্গে এই সমস্যা দেখা দিতে পারে। হাত, পা, বাহু, জননাঙ্গে  ইত্যাদি এই রোগে আক্রান্ত হয়ে দেয়।

ইয়োলো ফিভার

এই রোগটির লক্ষণগুলো জণ্ডিসের মত। এটি একটি মশাবাহিত রোগ। এই রোগ হলে সারা শরীর হলুদ রঙের হয়ে যায় এবং জ্বর থাকে। আফ্রিকান দেশগুলোতে এই রোগ হয়ে থাকে। তাই আফ্রিকার কোন দেশে ভ্রমনের আগে এই রোগের ভ্যাকসিন নিতে হয়।

এছাড়া চিকুনগুনিয়া, ওয়েস্ট নাইল, লা ক্রস এন্সেফালাইটিস, রিফ্ট ভ্যালী ফিভার, জেমস্‌টাওন ক্যানিয়ন ভাইরাস, স্নো শু হেয়ার ভাইরাস ইত্যাদি রোগও মশার কারণে হয়ে থাকে।

ভিডিও link: প্লিজ ১৮ এর নিচে কেউ (ভিডিওটি) দেখবেন না ভিডিও দেখতে ক্লিক করুন

যে কোন নাটক, মুভি,ভিডিও Free ডাউনলোড খুব সহজেই

About Author (494) 75 Views

Related Posts

[X Close Ads বিঙ্গাপন কাটুন]
Loading...